Wednesday, September 1, 2010

National ID card of Bangladesh- জাতীয় পরিচয় পত্র

জতীয় পরিচয় পত্র

বাংলাদেশ নির্বাচন কমিশনের প্রকল্প অফিসে প্রতিদিন দেখা যায় অসংখ্য মানুষের ভিড়। তাঁদের কেউ এসেছেন হারানো জাতীয় পরিচয়পত্র নতুন করে তুলতে, কেউ এসেছেন পরিচয়পত্রের তথ্য সংশোধন করে নিতে। জেনে নিন এ জন্য কী করতে হবে।

জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে

বাংলাদেশ নির্বাচন কমিশনের ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন ও জাতীয় ভোটার তালিকা প্রদানে সহায়তা প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ও উপসচিব আনিস মাহমুদ জানান, কারও যদি জাতীয় পরিচয়পত্র হারিয়ে যায়, পুনরায় তোলার জন্য তাঁকে প্রকল্প পরিচালক, পিইআরপি, নির্বাচন কমিশন সচিবালয় বরাবর আবেদন করতে হবে। আর এ আবেদন সরাসরি প্রকল্প অফিসে করা যাবে অথবা ওই ব্যক্তির নির্দিষ্ট উপজেলা বা জেলা নির্বাচন কমিশন কর্মকর্তার কার্যালয়ে করা যাবে। নির্বাচন কমিশনের সংশ্লিষ্ট কার্যালয়ে নির্ধারিত আবেদনপত্র বিনা মূল্যে পাওয়া যাবে। আবেদনপত্রে আপনার পূর্ণনাম, পরিচয়পত্রের নম্বর ১৩ অথবা ১২ সংখ্যায় ভোটার নম্বর উল্লেখ করতে হবে। যদি পরিচয়পত্র নম্বর না থাকে, তবে ভোটার নম্বর দিতে হবে। এই নম্বর পাওয়া যাবে জেলা বা উপজেলা নির্বাচন কার্যালয়ে। তবে পরিচয়পত্র হারিয়ে গেলে প্রথমে আপনাকে স্থানীয় বা নিকটবর্তী থানায় সাধারণ ডায়েরি (জিডি) করতে হবে। ডায়েরির কপি, পূরণকৃত আবেদনপত্র (নিজে স্বাক্ষরিত), যোগাযোগের ঠিকানা ও ফোন নম্বরসহ আবেদনপত্রটি সরাসরি প্রকল্প পরিচালকের কার্যালয় বা জেলা/উপজেলা নির্বাচন কমিশন কার্যালয়ে জমা দিতে হবে। জমা দেওয়ার দিন সংশ্লিষ্ট কার্যালয় থেকে প্রাপ্তি রসিদ (হারানো) দেবে এবং ওই রসিদ নিয়ে নির্ধারিত তারিখে আপনি আপনার পরিচয়পত্র হাতে পাবেন। সাধারণত আবেদনের ৩৯ কার্যদিবসের মধ্যে নতুন পরিচয়পত্র সরবরাহ করা হয় বলে জানান আনিস মাহমুদ। তবে মনে রাখতে হবে যেদিন আপনার পরিচয়পত্র দেওয়ার কথা, এর পাঁচ দিনের মধ্যে সংগ্রহ না করলে আপনি আবারও ঝামেলায় পড়ে যেতে পারেন। এ-সংক্রান্ত যাবতীয় কাজ সংশ্লিষ্ট কার্যালয়গুলো বিনা খরচে করে দেবে। তাই কারও সঙ্গে কোনো আর্থিক লেনদেন করবেন না।

সংশোধন করবেন কীভাবে

জাতীয় পরিচয়পত্রে দুই ধরনের ভুল থাকতে পারে। ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন ও জাতীয় পরিচয়পত্র সহায়তা প্রদান প্রকল্পের ভোটার আউটরিচ কর্মকর্তা নাহিদ পারভীন জানান, নির্বাচন কমিশন কর্তৃক ইস্যুকৃত পরিচয়পত্রে যে দুই ধরনের সংশোধনী হচ্ছে, তা হলো—ছাপা-সংক্রান্ত ভুল ও তথ্যের পরিবর্তন। ছাপা সংক্রান্ত ভুলগুলো খুব সহজভাবেই সমাধান করা যায়। এ জন্য আবেদন করতে হয় প্রকল্প পরিচালক বরাবর। নির্ধারিত আবেদন ফরম সংশ্লিষ্ট নির্বাচন কমিশন অফিসে পাওয়া যায়। সংগৃহীত আবেদনপত্রটিতে পরিচয়পত্র নম্বর, ভুল তথ্য ও সংশোধিত তথ্য উল্লেখ করার জন্য নির্ধারিত ঘর রয়েছে। আবেদনপত্রের নিচে স্বাক্ষর, নাম, ঠিকানা ও ফোন নম্বর লিখতে হবে। আবেদনপত্রের আগের ভুল তথ্যসংবলিত ভোটার পরিচয়পত্রটি সংযুক্ত করে দিতে হবে। কারণ কমিশন আপনাকে নতুন করে পরিচয়পত্র প্রদান করবে। তথ্য পরিবর্তনের জন্য আপনাকে আবেদনপত্রের সঙ্গে সংশোধিত তথ্যের পক্ষে প্রামাণিক দলিল দিতে হবে।

তথ্য পরিবর্তন প্রক্রিয়া

 জন্মতারিখ সংশোধন করতে চাইলে এসএসসি/সমমান পরীক্ষার সনদপত্রের সত্যায়িত কপি সঙ্গে জমা দিতে হবে। তবে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা যদি এসএসসির কম হয়, তবে পরিচয়পত্রের আগে ব্যবহূত কোনো প্রমাণপত্র জমা দিতে হবে। যেমন—পাসপোর্ট, জন্মনিবন্ধন সনদ, নিকাহনামা প্রভৃতি।
 নাম সংশোধন করতে চাইলে তাকে কোর্টের মাধ্যমে নাম এফিডেভিট করত হবে এবং সংবাদপত্রে বিজ্ঞপ্তি দিতে হবে। বিজ্ঞপ্তিতে পরিচয়পত্রে ব্যবহূত নাম, ঠিকানা ও প্রকৃত নাম উল্লেখ করতে হবে এবং এর সঙ্গে অন্যান্য কাগজপত্র জমা দিতে হবে।
 যাঁরা বিয়ের পর বাবার নামের বদলে স্বামীর নাম লিখতে চান, তাঁদের আবেদনের সঙ্গে কাবিননামা ও স্বামীর জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত কপি জমা দিতে হবে।
 স্বামীর নাম বাদ দিয়ে বাবার নাম বসাতে চাইলে প্রামাণিক দলিল হিসেবে তালাকনামা ও বাবার জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত কপি আবেদনের সঙ্গে জমা দিতে হবে।
 কারও পরিচয়পত্রে মায়ের নাম ভুল থাকলে তা সংশোধনের জন্য মা ও বাবা উভয়ের জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত কপি আবেদনের সঙ্গে জমা দিতে হবে।
নাহিদ পারভীন জানান, পরিচয়পত্র সংশোধনের আবেদন পাওয়ার ১৫ কার্যদিবসের মধ্যে সংশোধিত নতুন পরিচয়পত্র প্রদান করা হয়। তবে সংশোধনের জন্য আবেদনের সঙ্গে দেওয়া প্রমাণপত্র যথাযথ না হলে সেগুলো তদন্ত করে সঠিক প্রতিবেদন দেওয়ার জন্য সংশ্লিষ্ট জেলা নির্বাচন কমিশন কার্যালয়ে পাঠানো হয়। এই প্রতিবেদনের ভিত্তিতে পরবর্তী সময়ে ব্যবস্থা নেওয়া হয়।
মনে রাখতে হবে, আপনি আপনার আবেদন নির্বাচন কমিশনের যে কার্যালয়ে জমা দেবেন, ঠিক সেখান থেকেই তা সংগ্রহ করতে হবে। তবে হারানো জাতীয় পরিচয়পত্র পুনরায় পাওয়া অথবা সংশোধনের যাবতীয় কাজ আপনি চাইলে সরাসরি নির্বাচন কমিশনের প্রকল্প অফিসে করতে পারবেন। আনিস মাহমুদ জানান, ‘উভয় ক্ষেত্রে যে নতুন পরিচয়পত্র দেওয়া হয়, তা প্রার্থীকে নিজে এসে অথবা প্রাপ্তি রসিদে অন্য কাউকে উত্তোলনের যথাযথ অনুমতি দিলে তিনিও তা তুলতে পারবেন। এ-সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন আপনার জেলা/উপজেলা নির্বাচন কমিশন কার্যালয়ে অথবা ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন ও জাতীয় পরিচয়পত্র সহায়তা প্রদান প্রকল্প, বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়, আগারগাঁও, ঢাকা। ফোন: ৮১৫০৮৪৬

উৎসঃ www.prothom-alo.com

22 comments:

Anonymous said...

WHAT IS THE PROCEDURE IF I WANT TO CHANGE MY ADDRESS IN MY NATIONAL ID CARD?

Nawreen Islam Priya said...

stil i m not registered though i m 18 up,no staff from our area came to my house,what should i do now?

Mohammad Ibrahim said...

Very Useful.

Life is ..... said...

Ami 1ta National ID Card Check kore dekte chai se bangladesher nagorik ki na...Online a ki vabe National ID card Checking korte pari se dhoroner khono Link ase ki je ami ID NO Diya Details Check kore dekte parbo...janaben ki pls?

Anonymous said...

I want to Know information about my NID or Can I Check By online my NID. please send me online link.

Unknown said...

How to manage National ID Card Number which allready lost

Anonymous said...

how correction husband name.

Avijeet Paul said...

my id name was wrong in bangali...what can i do...?is there any problem...? id number is 19949329507000042...my gmail account(avijeetpaul903@gmail.com)

Cancer - HIV/AIDS - Hepatitis - B & C - is Curable by Ruqyah & Sunnah Remedies. More info # WhatsApp +88 01715 850078 said...

I want to Know information about my NID or Can I Check By online my NID. please send me online link

মোঃ হাফিজুর রহমান said...

আমি ভোটার হয় ২০০৯ সালে। আমার ন্যাশনাল আইডি কার্ডের সিলিপ আমার কাছে। আঞ্চলিক অফিসে অনেকবার যোগাযোগ করছি।তাদের লিষ্টে নাম থাকলেও আইডি কার্ড নাই। কোথায় যোগাযোগ করলে আসল সমাধান পাওয়া যাবে।

npa.joher said...

How can I get NID again because it was lost. Unfortunately I have no copy of that so that there is no number of NID here. Please help me if any solution. My email "npa.joher@gmail.com" npa.joher@live.com"

Unknown said...

How can I apply for correction NID

Unknown said...

আসসালামু আলাইকুম,
আমি একজন দুবাই প্রবাসী, আমি আমার ভোটার আইডি কার্ডটি হারিয়ে ফেলেছি, এখন আমি কি করে হারিয়ে যাওয়া কার্ডটি নতুন করে পেতে পারি? আমি প্রথমেই বলেছি যে আমি একজন দুবাই প্রবাসী তাই আমি অনলাইন ছাড়া অন্য কোন পন্থায় আবেদন করতে পারবনা, যদি আপনাদের মাজে কেহ আমাকে সঠিক তথ্য দিয়ে সাহায্য করেন তাহলে অনেক উপকৃত হবো, ধন্যবাদ সবাই ভালো থাকার চেষ্টা করবেন, শুভ কামনায় সবুজ

Unknown said...

নাম সংশোধন এবং ছবি পরিবর্তনের জন্য কত টাকা পেমেন্ট করতে হবে?

Unknown said...

kumerdilip553@gmail.com

Unknown said...

my id card

fuker said...
This comment has been removed by the author.
fuker said...

toder kopaly lathy, sala ra lakos akta r koros ar akta

Unknown said...

আমি প্রথম যখন আই ডি কার্ড করার থেকে এখনো কার্ড পাইনি সেটা আমার বেস্ততার কারনে। আমি কি ভাবে পেতে পারি আমার আই ডি কার্ড দয়া করে আমাকে সাহায্য করবেন।sarashed71@gmail.com.. mobile 01711813590

Unknown said...

আমি প্রথম যখন আই ডি কার্ড করার থেকে এখনো কার্ড পাইনি সেটা আমার বেস্ততার কারনে। আমি কি ভাবে পেতে পারি আমার আই ডি কার্ড দয়া করে আমাকে সাহায্য করবেন।sarashed71@gmail.com.. mobile 01711813590

Unknown said...

amr id number ki jonmo nibondhon a ase ?

Md Belal Uddin said...

জন্ম তারিখ ঠিক করতে গেলে বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়, আগারগাঁও, ঢাকায় জমা দেওয়া যাবে।

Post a Comment